Stamford University Bangladesh
Home      News

News

 

Share This:

 

 

 

News



স্টামফোর্ডে দু’দিন ব্যাপী সিএসই ফেস্ট ২০১৬ অনুষ্ঠিত

গত ২৩-২৪ নভেম্বর, ২০১৬ স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর কম্পিউটার সায়েন্স বিভাগের আয়োজনে সিএসসি ফেস্ট ২০১৬ অনুষ্ঠিত হয়। আয়োজনে স্টামফোর্ডসহ দশটি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে এবং কলেজ পর্যায়েও অনেকগুলো প্রজেক্টে ঢাকার নামকরা কলেজগুলো অংশগ্রহণ করে।

২৩ নভেম্বর সকাল দশটায় "সিএসই ফেস্ট ২০১৬" এর উদ্বোধন ঘোষনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.এম ফিরোজ আহমেদ। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবদুল মতিন, বিভাগীয় চেয়ারম্যান ড.কামরুদ্দিন নূর। উদ্বোধনের পর অতিথিবৃন্দ প্রজেক্টগুলো পরিদর্শন করেন। দুদিনব্যাপী আয়োজনে ছয়টি প্রজেক্টে প্রতিযোগিতা অনুষ্টিত হয়। যেগুলো হলো এ্যাপ ডেভেলপমেন্ট এ্যান্ড প্রজেক্ট শো, প্রোগ্রামিং কনটেস্ট, রোবো রেইস বা লাইন ফলোয়ার, রোবো সকার, গেমিংকনটেস্ট, আইটি কুইজ। প্রথমদিনে প্রতিযোগিতার প্রত্যেকটি প্রজেক্টের দুটি করে রাউন্ড শেষ হয়, শেষদিন বাকি অংশ সমাপ্ত হয়। প্রতিযোগিতায় রোবো রেইসে ১২টি দল অংশ নেয়, রোবো সকারে ১২টি, আইটি কুইজে দ্বিতীয় রাউন্ডে কোয়ালিফাই হন ৮জন।

২৪ নভেম্বর ফেস্টের পুরষ্কার বিতরণীতে প্রধান অতিথি হিসেবে বেসিস'র প্রেসিডেন্ট মুস্তাফা জাব্বার। অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড.লুৎফর রহমান, বেসিস'র ডিরেক্টর ও কনভেনর রিয়াদ এসএ হুসাইন, স্টামফোর্ড ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্টের একাডেমিক এডভাইজর প্রফেসর ড.মাহফুজুল ইসলাম, সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড.কামরুদ্দিন নূর উপস্থিত ছিলেন। প্রধান অতিথি বেসিস'র প্রেসিডেন্ট মুস্তাফা জাব্বার বলেন, "আমি অভিভূত এমন চমৎকার আয়োজনে। শেষ যে প্রতিযোগিতাটি দেখলাম, বলা যায় ব্রিলিয়ান্টদের মাঝে বসে আছি আমি!" তিনি স্টামফোর্ড ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এরকম সৃষ্টিশীল আয়োজন করায়। এ্যাপ ডেভেলপমেন্ট এবং প্রজেক্ট শো তে চ্যাম্পিয়ন হয় টিম নেমো, প্রথম রানার্সআপ হয় টেকনোব্লাস্ট। এ্যাপ ডেভেলপমেন্ট এবং প্রজেক্ট শো তে দরকারী বিভিন্ন এ্যাপের মাধ্যমে সহজে কাজ করার পদ্ধতি বের করেন প্রতিযোগীরা। লাইন ফলোয়ারে চ্যাম্পিয়ন হয় টিম ম্যাগনেটো আর রানার্সআপ হয় টিম নট লেস দ্যান। সিএসই ফেস্ট জমিয়ে তোলা আইটি কুইজে চ্যাম্পিয়ন হয় Peoatat, রানার্সআপ হয় ব্লাক বার্ডস এবং Sb53। রোবো সকারে রোবটগুলো মেতে উঠে গোল উৎসবে, ফাইনালে রোবোদা ৪-১ গোলে হারায় টার্মিনেটর এক্স কে। গেমিংকনটেস্টে ফিফায় চ্যাম্পিয়ন হয় মেনন খান, রানার্সআপ রিয়াজ উদ্দিন। এনএফএসে চ্যাম্পিয়ন হন মো.মাহফুজুল ইসলাম, রানার্স আপ হন আহমেদ নোমান।